Elmus Sarf
Page 3
أَبْوَابُ ثُلَاثِى مَزِيد فِيه
قَوَاعِدٌ مُتَفَرِّقَةٌ বা বিবিধ নয়মাবলীঃ
ইতিপূর্বে আমরা ثُلَاثِى مُجَرَّد এর بَاب ও তারা রূপান্তর সম্পর্কে জেনেছি। অতঃপর ثُلَاثِى مَزِيد فِيه এর রূপান্তরের নিয়ম কানুন ও রূপান্তর সম্পর্কে জানা একান্ত আবশ্যক। ثَلَاثِى مَزِيد فِيه এর مَاضِى তে মূল তিন অক্ষর ছাড়াও বর্ধিত অক্ষর থাকে। উহা তিন প্রকার হয়ে থাকে-
একঃ এক আক্ষর বর্ধিত হলে مَاضِى তে চারটি অক্ষর হয়। যথাঃ أَخْرَجَ – أَفْعَلَ ।
দুইঃ দুই অক্ষর বর্ধিত হলে مَاضِى তে পাঁচ অক্ষর হয়। যথাঃ إِنْثَعَبَ – إِنْفَطَرَ ।
তিনঃ তিন অক্ষর বর্ধিত হলে مَاضِى তে ছয়টি অক্ষর হয়। যথাঃ إِسْتَخْرَجَ – إِصْتَنْصَرَ ইত্যাদি।
অত্র কিতাবে মিজান আংশে কেবল তিন অক্ষরবিশিষ্ট فِعْل এর مَاضِى – مُضَارِع – إِسْمِ فَاعِل ও إِسْمِ مَفْعُول এর গঠন প্রণালী সহ সমস্ত সীগার রূপান্ত বর্ণনা করা হয়েছে। নিম্নে বর্ধিত অক্ষরবিশিষ্ট إِسْمِ فَاعِل – مُضَارِع – مَاضِى ও إِسْمِ مَفْعُول সহ তৎসংশ্লিষ্ট সবকিছুর গঠন প্রণালী বর্ণনা করা হলো।
বিধান নং – ১ : فِعْل مَاضِى مَعْرُوف এর গঠন প্রণালীঃ
(ক) চার অক্ষরবিশিষ্ট فِعْل مَاضِى এর দ্বিতীয় অক্ষর সাকিন হলে অন্যান্য সকল حَرف এ فَتَحة হয়। যথা – أَخْرَجَ – بَعْثَرَ ইত্যাদি।
(খ) পাঁচ অক্ষরবিশিষ্ট فِعْل مَاضِى এর প্রথম অক্ষর ت হলে, উহার তৃতীয় অক্ষর সাকিন এবং অন্যান্য সব অক্ষর فَتَحة হবে। যথা – تَجَلْبَبَ – تَقَابَلَ ইত্যাদি।
(গ) ছয় অক্ষরবিশিষ্ট فِعْلْ مَاضِى এর প্রথম অক্ষর সর্বদা هَمْزَة وَصْل থাকে। এক্ষেত্রে هَمْزَة وَصل কে كَسْرَة এবং দ্বিতীয় ও চতুর্থ অক্ষর সাকিন এবং অন্যান্য অক্ষরে فَتَحة হবে। যথা- إِسْتَغْفَرَ – إِسْتَنْصَرَ ইত্যাদি।
বিধান নং – ২ : فِعْل مَاضِى مَجْهُول এর গঠন প্রণালীঃ
(ক) বর্ধিত অক্ষরবিশিষ্ট مَاضِى مَعْرُوف এর مَجْهُول গঠন করতে হলে مَاضِى مَعْرُوف এর শেষ অক্ষরে فَتَحة ঠিক রেখে উহার পূর্বের অক্ষরে كَسْرَة দিতে হবে। বাকী অক্ষরের সাকিনগুলো ঠিক রেখে অন্য অক্ষরগুলোর হরকতগুলো ضُمَّة দ্বারা পরিবর্তন করলে فِعْل مَاضِى مَجْهُول গঠিত হবে। যথা – أَكْرَمَ হতে أُكْرِمَ এবং إِجْتَنَبَ হতে أُجْتُنِبَ এবং إِسْتَنْصَرَ হতে أُسْتُنْصِرَ কিন্তু ضُمَّة এর পর যদি الف অথবা ى থাকে তবে সেই الف বা ى কে وَاؤ দ্বারা পরিবর্তন করতে হবে। যথা- قَابَلَ হতে قُوبِلَ
বিধান নং – ৩ : مُضَارِع مَعْرُوف এর গঠন প্রণালীঃ
(ক) তিন অক্ষরবিশিষ্ট فِعْل مَاضِى এর পূর্বে عَلَامت مُضَارِع যোগ করত শেষবর্ণে ضُمَّة দিলে فِعْل مُضَارِع مَعْرُوف গঠিত হয়। فِعْل مَاضِى চার অক্ষরবিশিষ্ট হলে عَلَامت مُضَارِع শব্দের প্রথমে যোগ করত عَلَامت مُضَارِع এর উপর ضُمَّة এবং শেষবর্ণের পূর্ববর্ণে كَسْرَة দিলে فِعْل مُضَارِع مَعْرُوف গঠিত হবে। যথাঃ أَكْرَمَ হতে يُكْرِمُ এবং بَعْثَرَ হতে يُبَعْثِرُ ইত্যাদি।
(খ) فِعْل مَاضِى পাঁচ অক্ষরবিশিষ্ট হলে, প্রথম অক্ষর هَمْزَة وَصْل হলে এ هَمْزَة وَصل বিদূরিত করে, عَلَامت مُضَرِع টিকে فَتَحة এবং শেষবর্ণের পূর্বের বর্ণে كَسْرَة দিলে فِعْل مُضَارِع مَعْرُوف গঠিত হবে। যথাঃ إِجْتَنَبُ হতে يَجْتَنِبُ ।
(গ) পাঁচ অক্ষরবিশিষ্ট فِعْل مَاضِى এর প্রথম অক্ষর অতিরিক্ত ت হলে عَلَامة مُضَارِع এ فَتَحة যুক্ত হয়। যথাঃ تَقَابَلَ হতে يَتَقَابَلُ ।
(ঘ) ছয় অক্ষরবিশিষ্ট فِعْل مَاضِى এর هَمْزَة وَصل দূর করত عَلَامَت مُضَارِع তে فَتَحة এবং শেষবর্ণের পূর্ববর্ণে كَسْرَة দিলেই فِعْل مُضَارِع مَعْرُوف গঠিত হয়। যথাঃ إِسْتَنْصَرَ হতে يَسْتَنْصِرُ ।
বিধান নং – ৪ : إِسْم فَاعِل এর গঠন প্রণালীঃ
(ক) مُضَارِع مَعْرُوف এর عَلَامَت مُضَارِع দূর করতঃ তথায় একটি ضُمَّة বিশিষ্ট م বসায়ে শেষ বর্ণে তানভীন দিয়ে উহার পূর্ব বর্ণে كَسْرَة দিলেই إِسْم فَاعِل গঠিত হবে। যথা – يُكْرِمُ হতে مُكْرِمٌ এবং يُبَعْثِرُ হতে مُبَعْثِرٌ ।
বিধান নং – ৫ : إِسْم مَفْعُول এর গঠন প্রণালীঃ
(ক) مُضَارِع مَجْهُول এর عَلَامَت مُضَارِع দূর করতঃ সেখানে ضُمَّة বিশিষ্ট م বসিয়ে শেষ বর্ণে তানভীন দিয়ে উহার পূর্ব বর্ণে فَتَحة দিলে إِسْم مَفْعُول গঠিত হবে। যথা – يُكْرَمُ হতে مُكْرَمٌ এবং يُجْتَنَبُ হতে مُجْتَنَبٌ ।
জ্ঞাতব্যঃ ثُلَاثِى مَزِيد فِيه এর সর্বমোট ৩১টি بَاب আছে। তন্মমধ্যে শব্দের প্রথমে هَمْزَة وَصل বিহীন ৫টি বাব এর মধ্যে ৫টিই এবং শব্দের প্রথমে هَمْزَة وَصل যুক্ত ২৬টি বাব এর মধ্যে ৯টি, এই মোট ১৪টি বাব رُبَاعِى এর বাবসমূহের সাথে কোন সাদৃশ্য নাই। কিন্তু বাকি ১৭টি বাবের সহিত رُبَاعِى এর ওজনের সাথে মিল রয়েছে। বিধায় এগুলোকে مُلْحَقْ بَرُبَاعِى বা রূবায়ী সাদৃশ্য বলে। ইহার বর্ণনা যথাস্থানে প্রদান করা হবে।
أَبْوَاب ثُلَاثِى مَزِيد فِية بِى هَمْزَة وَصْل
رَقْم | مَوْزُون بِه | مَوْزُون | مَاضِى – مُضَارِع | অর্থ | أَصْل |
---|---|---|---|---|---|
١ | إِفْعَالٌ | إِكْرَامٌ | أَكْرَمَ – يُكْرِمُ | সম্মান করা | كرم |
٢ | تَفْعِيلٌ | تَصْرِيفٌ | صَرَّفَ – يُصَرِّفُ | ঘুরান ফিরান | صرف |
٣ | تَفَعُّلٌ | تَقَبُّلٌ | تَقَبَّلَ – يَتَقَبَّلُ | গ্রহণ করা | قبل |
٤ | مُفَاعَلَةٌ | مُقَاتَلَةٌ | قَاتَلَ – يُقَاتِلُ | পরস্পর লড়াই করা | قتل |
٥ | تَفَاعُلٌ | تَقَابُلٌ | تَقَابَلَ – يَتَقَابَلُ | পরস্পর সম্মুখীন হওয়া | قبل |
ٱلْبَابُ ٱلْأَوَّلُ
প্রথম বাব – إِفْعَالٌ
প্রথম বাব إِفْعَالٌ , মাসদারঃ إِكْرَامٌ – সম্মান করা। জ্ঞাতব্যঃ এই বাবের অতিরিক্ত هَمْزَة টিকে هَمْزَة قَطْعِى বলে। ইহার পরিবর্তন ঘটেনা, বরং সদাসর্বদা বিরাজমান থাকে। তাই এটা هَمْزَة وَصْل নয়। এই বাবের কতিপয় মাসদার- ٱلْإِسْلَامُ – ইসলাম গ্রহণ করা বা আত্মসমর্পণ করা, ٱلْإِذْهَابُ – নিয়ে যাওয়া, ٱلْإِعْلَانُ – প্রকাশ করা, ٱلْإِكْمَالُ – পূর্ণ করা। | ||||
تَصْرِيف | بحث | تَصْرِيف | بحث | |
---|---|---|---|---|
أَكْرَمَ | مَاضِى مَعْرُوف | إِكْرَامًا | مَصْدَر | |
يُكْرِمُ | مُضَارِع مَعْرُوف | فَهُوَ مُكْرَمٌ | إِسْمِ مَفْعُول | |
إِكْرَامًا | مَصْدَر | ٱلْأَمْرُ مِنْهُ أَكْرِمْ | أَمر حَاضِر مَعْرُوف | |
فَهُوَ مُكْرِمٌ | إِسْمِ فَاعِل | وَٱلنَّهْىِ عَنْهُ لَاتُكْرِمْ | نَهِى حَاضِر مَعْرُوف | |
أُكْرِمَ | مَاضِى مَجْهُول | |||
يُكْرَمُ | مُضَارِع مَجْهُول |
ٱلْبَابُ ٱلْسَّانِى
দ্বিতীয় বাব – تَفْعِيلٌ
দ্বিতীয় বাব تَفْعِيلٌ , মাসদারঃ تَصْرِيفٌ – রূপান্তর করা। জ্ঞাতব্যঃ এই বাবের مَصْدَر শুরুতে ت এবং ع কালিমার পর ى বর্ধিত হয়। فِعْل গঠিত হওয়ার সময় ت ও ى থাকে না। فِعْل এর ع কালিমায় تَشْدِيد হয়। ইহাই এই বাবের সাধারণ লক্ষণ, যথা- تَصْرِيفًا – يُصَرِّفُ – صَرَّفَ । এই বাবের কতিপয় মাসদার- ٱلْتَقْذِيبُ – মিথ্যা মনে করা, ٱلْتَّقْدِيمُ – সম্মুখে আগ্রসর হওয়া, ٱلْتَّعْجِيمُ – সম্মান করা, ٱلْتَّعْجِيلُ – তারাতারি করা। | ||||
تَصْرِيف | بحث | تَصْرِيف | بحث | |
---|---|---|---|---|
صَرَّفَ | مَاضِى مَعْرُوف | تَصْرِيفًا | مَصْدَر | |
يُصَرِّفُ | مُضَارِع مَعْرُوف | فَهُوَ مُصَرَّفٌ | إِسْمِ مَفْعُول | |
تَصْرِيفًا | مَصْدَر | ٱلْأَمْرُ مِنْهُ صَرِّفْ | أَمر حَاضِر مَعْرُوف | |
فَهُوَ مُصَرِّفٌ | إِسْمِ فَاعِل | وَٱلنَّهْىِ عَنْهُ لَاتُصَرِّف | نَهِى حَاضِر مَعْرُوف | |
صُرِّفَ | مَاضِى مَجْهُول | |||
يُصَرَّفُ | مُضَارِع مَجْهُول |
ٱلْبَابُ ٱلْثَّالِثُ
তৃতীয় বাব – مُفَاعَلَةٌ
তৃতীয় বাব مُفَاعَلَةٌ , মাসদারঃ مُقَاتَلَةٌ – পরস্পর যুদ্ধ করা। জ্ঞাতব্যঃ এই বাবের مَصْدَر এর মূল ف কালিমার পূর্বে مِيم এবং পরে ألف ও শেষে ة থাকে। কিন্তু فِعْل গঠনের সময় উক্ত مِيم ও ت থাকে না। কিন্তু ف কালিমার পর ألف টি বহাল থাকে। এ أَلف এ বাবের লক্ষণ। যথা- قَاتَلَ – يُقَاتِلُ – مُقَاتَلَةً । এই বাবের কতিপয় মাসদার- ٱلْمُعَاقَبَةُ – وَٱلْعِقَابُ – পরস্পর শাস্তি দেওয়া, ٱلْمُخَادَعَةُ – পরস্পর ধোকা দেওয়া, ٱلْمُلَازَمَةُ – পরস্পর কর্তব্য সমাধা করা, ٱلْمُبَارَكَةُ – কল্যাণ সাধন করা। | ||||
تَصْرِيف | بحث | تَصْرِيف | بحث | |
---|---|---|---|---|
قَاتَلَ | مَاضِى مَعْرُوف | مُقَاتَلَةٌ وَ قِتَالًا | مَصْدَر | |
يُقَاتِلُ | مُضَارِع مَعْرُوف | فَهُوَ مُقَاتَلٌ | إِسْمِ مَفْعُول | |
مُقَاتَلَةً وَ قِتَالًا | مَصْدَر | ٱلْأَمْرُ مِنْهُ قَاتِلْ | أَمر حَاضِر مَعْرُوف | |
فَهُوَ مُقَاتِلٌ | إِسْمِ فَاعِل | وَٱلنَّهْىِ عَنْهُ لَاتُقَاتِلْ | نَهِى حَاضِر مَعْرُوف | |
قُوتِلَ | مَاضِى مَجْهُول | |||
يُقَاتَلُ | مُضَارِع مَجْهُول |
ٱلْبَابُ ٱلرَّابِعُ
চতুর্থ বাব – تَفَعُّلٌ
চতুর্থ বাব تَفَعُّلٌ , মাসদারঃ تَقَبُّلٌ – গ্রহণ করা। জ্ঞাতব্যঃ এই বাবের مَصْدَر ও فِعْل উভয়ের শুরুতে ت বর্ধিত হয় এবং এই تَ কখনো লোপ পায় না। ইহাই এই বাবের লক্ষণ। যথা تَقَبُّلًا – يَتَقَبَّلُ – تَقَبَّلَ । এই বাবের কতিপয় মাসদার- ٱلتَّفَكُّهُ – ফল খাওয়া, ٱلتَّلَبُّثُ – দেরী করা, ٱلْتَّعَجُّلُ – তাড়াতাড়ি করা, ٱلتَّبَسُّمُ – মুচকি হাসা। | ||||
تَصْرِيف | بحث | تَصْرِيف | بحث | |
---|---|---|---|---|
تَقَبَّلَ | مَاضِى مَعْرُوف | تَقَبُّلًا | مَصْدَر | |
يَتَقَبَّلُ | مُضَارِع مَعْرُوف | فَهُوَ مُتَقَبَّلٌ | إِسْمِ مَفْعُول | |
تَقَبُّلًا | مَصْدَر | ٱلْأَمْرُ مِنْهُ تَقَبَّلْ | أَمر حَاضِر مَعْرُوف | |
فَهُوَ مُتَقَبِّلٌ | إِسْمِ فَاعِل | وَٱلنَّهْىِ عَنْهُ لَاتَقَبَّلْ | نَهِى حَاضِر مَعْرُوف | |
تُقُبِّلَ | مَاضِى مَجْهُول | |||
يُتَقَبَّلُ | مُضَارِع مَجْهُول |
ٱلْبَابُ ٱلْخَامِسُ
পঞ্চম বাব – تَفَاعُلٌ
পঞ্চম বাব تَفَاعُلٌ , মাসদারঃ تَقَابُلٌ – পরস্পর মুখামুখী হওয়া। জ্ঞাতব্যঃ এই বাবের মূল ف কালিমার পূর্বে ت এবং পরে الف সংযুক্ত হয়। উহারা কখনো বিলুপ্ত হয় না। যথা- تَقَابُلًا – يَتَقَابَلُ – تَقَابَلَ । এই বাবের কতিপয় মাসদার- ٱلتَّخَافُتُ – পরস্পর গোপন কথা বলা, ٱلتَّعَارُفُ – পরস্পর পরিচয় দেয়া, ٱلتَّفَاخُرُ – পরস্পর গৌরব করা, ٱلتَّفَاهُمُ – পরস্পর সমঝোতায় আসা। | ||||
تَصْرِيف | بحث | تَصْرِيف | بحث | |
---|---|---|---|---|
تَقَابَلَ | مَاضِى مَعْرُوف | تَقَابُلًا | مَصْدَر | |
يَتَقَابَلُ | مُضَارِع مَعْرُوف | فَهُوَ مُتَقَابَلٌ | إِسْمِ مَفْعُول | |
تَقَابُلًا | مَصْدَر | ٱلْأَمْرُ مِنْهُ تَقَابَلْ | أَمر حَاضِر مَعْرُوف | |
فَهُوَ مُتَقَابِلٌ | إِسْمِ فَاعِل | وَٱلنَّهْىِ عَنْهُ لَاتَقَابَلْ | نَهِى حَاضِر مَعْرُوف | |
تُقُوبِلَ | مَاضِى مَجْهُول | |||
يُتَقَابَلُ | مُضَارِع مَجْهُول |
أَبْوَابُ ثُلَاثِى مَزِيد فِيه بَاهَمْزَة وَصْل
হামযা অসল সহকারে অতিরিক্ত হরফযুক্ত মূল তিন বর্ণবিশিষ্ট ৯টি বাব আছে। উহাদের সংক্ষিপ্ত পরিচিতি নিম্নে তুলে ধারা হলো-
أَبْوَاب ثُلَاثِى مَزِيد فِية بَاهَمْزَة وَصْل
هَمْزَة وَصْل সহকারে অতিরিক্ত তিন অক্ষরবিশিষ্ট ৯টি বাব
رَقْم | مَوْزُون بِه | مَوْزُون | مَاضِى – مُضَارِع | অর্থ | أَصْل |
---|---|---|---|---|---|
١ | إِفْتِعَالٌ | إِجْتِنَابٌ | إِجْتَنَبَ – يَجْتَنِبُ | বিরত থাকা | جنب |
٢ | إِسْتِفْعَالٌ | إِجْتِنْصَارٌ | إِسْتَنْصَرَ – يَسْتَنْصِرُ | সাহায্য কামনা করা | نصر |
٣ | إِنْفِعَالٌ | إِنْفِطَارٌ | إِنْفَطَرَ – يَنْفَطِرُ | ফেটে যাওয়া | فطر |
٤ | إِفْعِلَالٌ | إِحْمِرَارٌ | إِحْمَرَّ – يَحْمَرُّ | লাল হওয়া | حمر |
٥ | إِفْعِيلَالٌ | إِدْهِيمَامٌ | إِدْهَامَّ – يَدْهَامُّ | খুব কালো হওয়া | دهم |
٦ | إِفْعِيعَالٌ | إِخْشِيشَانٌ | إِخْشَوْشَنَ – يَخْشَوْشِنُ | খুব শক্ত হওয়া | خشن |
٧ | إفْعِوَّالٌ | إِخْلِوَّاذٌ | إِخْلَوَّذَ – يَخْلَوِّذُ | উটের দৌড়ানো | جلذ |
٨ | إِفَّاعُلٌ | إِثَّاقُلٌ | إِثَّاقَلَ – يَثَّاقِلُ | ভারী হওয়া | ثقل |
٩ | إِفَّعَّلٌ | إِطَّهَّرٌ | إِطَّهَّرَ – يَطَّهَّرُ | পবিত্র হওয়া | طهر |
জ্ঞাতব্যঃ উল্লেখিত ছকের مَوْزُن بِهِ সমূহ বাবের নাম হিসাবে পরিগণিত হবে। যেমন- بَابُ أِفْتِعَالٌ – بَابُ إِسْتِفْعَالٌ ইত্যাদি।
هَمْزَة وَصْل সহকারে অতিরিক্ত হরফযু্ক্ত মূল তিন বর্ণবিশিষ্ট বাব ৯টি। নিম্নে পর্যায়ক্রমে উহাদের صَرْف صَغِير বা সংক্ষিপ্ত রূপান্তর প্রদান করা হলো-
ٱلْبَابُ ٱلْأَوَّلُ
প্রথম বাব – إِفْتِعَالٌ
প্রথম বাব إِفْتِعَالٌ , মাসদারঃ ٱلْإِجْتِنَابُ – বিরত থাকা। জ্ঞাতব্যঃ সাধারণতঃ ف কালিমার পরে ت হওয়া এ বাবের অন্যতম লক্ষণ। এই বাবের কতিপয় মাসদার- ٱلْإِقْتِبَاسُ – আলো গ্রহণ করা, ٱلْإِقْتِنَصُ – শিকার করা, ٱلْإِلْتِمَاسُ – অন্বেষণ করা, ٱلْإِعْتِزَالُ – নিঃসঙ্গ হওয়া, ٱلْإِحْتِمَالُ – বহন করা, ٱلْإِخْتِطَافُ – হঠাৎ নিয়ে যাওয়া। | |||
تَصْرِيف | بحث | تَصْرِيف | بحث |
---|---|---|---|
إِجْتَنَبَ | مَاضِى مَعْرُوف | يُجْتَنَبُ | مُضَارِع مَجْهُول |
يَجْتَنِبُ | مُضَارِع مَعْرُوف | إِجْتِنَابًا | مَصْدَر |
إِجْتِنَابًا | مَصْدَر | فَهُوَ مُجْتَنَبٌ | إِسْمِ مَفْعُول |
فَهُوَ مُجْتَنِبٌ | إِسْمِ فَاعِل | ٱلْأَمْرُ مِنْهُ إِجْتَنِبْ | أَمر حَاضِر مَعْرُوف |
أُجْتُنِبَ | مَاضِى مَجْهُول | وَٱلنَّهْىِ عَنْهُ لَاتَجْتَنِبْ | نَهِى حَاضِر مَعْرُوف |
ٱلْبَابُ ٱلثَّانِى
দ্বিতীয় বাব – إِسْتِفْعَالٌ
দ্বিতীয় বাব إِسْتِفْعَالٌ , মাসদারঃ ٱلْإِسْتِنْصَارُ – সাহায্য প্রার্থনা করা। জ্ঞাতব্যঃ সাধারণতঃ ف কালিমার পরে س ও ت হওয়া এ বাবের অন্যতম লক্ষণ। এই বাবের কতিপয় মাসদার- ٱلْإِسْتِغْفَارُ – ক্ষমা প্রার্থনা করা, ٱلْإِسْتِفْسَارُ – ব্যাখ্যা চাওয়া, প্রশ্ন করা, ٱلْإِسْتِخْلَافُ – প্রতিনিধি নিয়োগ করা, ٱلْإِسْتِمْتَاعُ – উপকার প্রাপ্ত হওয়া। | |||
تَصْرِيف | بحث | تَصْرِيف | بحث |
---|---|---|---|
إِسْتَنْصَرَ | مَاضِى مَعْرُوف | يُسْتَنْصَرُ | مُضَارِع مَجْهُول |
يَسْتَنْصِرُ | مُضَارِع مَعْرُوف | إِسْتِنْصَرًا | مَصْدَر |
إِسْتِنْصَرًا | مَصْدَر | فَهُوَ مُسْتَنْصَرٌ | إِسْمِ مَفْعُول |
فَهُوَ مُسْتَنْصِرٌ | إِسْمِ فَاعِل | ٱلْأَمْرُ مِنْهُ إِسْتَنْصِرْ | أَمر حَاضِر مَعْرُوف |
أُسْتُنْصِرَ | مَاضِى مَجْهُول | وَٱلنَّهْىِ عَنْهُ لَاتَسْتَنْصِرْ | نَهِى حَاضِر مَعْرُوف |
ٱلْبَابُ ٱلثّالِثُতৃতীয় বাব – إِنْفِعَالٌ
তৃতীয় বাব إِنْفِعَالٌ , মাসদারঃ ٱلْإِنْفِطَارُ – ফেটে যাওয়া। জ্ঞাতব্যঃ এ বাবটি لَازِم অকর্মক; সেহেতু এ বাবের مَجْهُول হবে না। সাধারণত ف কালিমার পূর্বে ن হওয়া এ বাবের লক্ষণ। এই বাবের কতিপয় মাসদার- ٱلْإِنْصِرَافُ – ফিরে যাওয়া, ٱلْإِنْقِلَابُ – পরিবর্তিত হওয়া, উলটাপালটা হওয়া, ٱلْإِسْتِخْلَافُ – প্রতিনিধি নিয়োগ করা, ٱلْإِسْتِمْتَاعُ – উপকার প্রাপ্ত হওয়া। | |||
تَصْرِيف | بحث | تَصْرِيف | بحث |
---|---|---|---|
إِنْفَطَرَ | مَاضِى مَعْرُوف | فَهُوَ مُنْفَطِرٌ | إِسْم فَاعِل |
يَنْفَطِرُ | مُضَارِع مَعْرُوف | ٱلْأَمْرُ مِنْهُ إِنْفَطِرْ | أَمْر حَاضِر مَعْرُوف |
إِنْفِطَارً | مَصْدَر | وَٱلنَّهْىِعَنْهُ لَاتَنْفَطِرْ | نَهى حَاضِى مَعْرُوف |
ٱلْبَابُ الرَّابِعُ
চতুর্থ বাব-إِفْعِلَالٌ
চতুর্থ বাব إِفْعِلَالٌ , মাসদারঃ ٱلْإِحْمِرَارٌ – লাল রং হওয়া। জ্ঞাতব্যঃ এ বাবটি لَازِم অকর্মক; সেহেতু এ বাবের مَجْهُول হবে না। শেষ আক্ষরে তাসদীদ হওয়া এ বাবের বিশেষ আলামত। এই বাবের কতিপয় মাসদার- ٱلْإِصْفِرَارُ – হলুদ হওয়া, ٱلْإِخْضِرَارُ – সবুজ হওয়া, ٱلْإِغْبِرَارُ – ধূলাবৃত হওয়া, ٱلْإِبْلِقَاقُ – ঘোড়া সাদাকলো মিশ্রিত রং এর হওয়া। أَلْإِسْمِرَارُ – ধূসর রং এর হওয়া। | |||
تَصْرِيف | بحث | تَصْرِيف | بحث |
---|---|---|---|
إِحْمَرَّ | مَاضِى مَعْرُوف | فَهُوَ مُحْمَرٌّ | إِسْم فَاعِل |
يَحْمَرَّ | مُضَارِع مَعْرُوف | ٱلْأَمْرُ مِنْهُ إِحْمَرَّ – إِحْمَرِّ – إِحْمَرِرْ | أَمْر حَاضِر مَعْرُوف |
إِحْمِرَارًا | مَصْدَر | وَٱلنَّهْىِ عَنْهُ لَاتَحْمَرَّ – لَاتَحْمَرِّ – لَاتَحْمَرِرْ |
نَهى حَاضِر مَعْرُوف |
ٱلْبَابُ الْخَامِسُ
পঞ্চম বাব – إِفْعِيلَالٌ
পঞ্চম বাব إِفْعِيلَالٌ , মাসদারঃ ٱلْإِدْهِيمَامٌ – ঘোরা কাল বর্ণের হওয়া। জ্ঞাতব্যঃ এ বাবটি لَازِم অকর্মক; ইহার مَجْهُول হয় না। ع কালিমার সাথে أَلِف হওয়া এবং ل কালিমার সাথে তাশদীদযুক্ত হওয়া এ বাবের অন্যতম বৈশিষ্ট। এই বাবের কতিপয় মাসদার- ٱلْإِكْمِيتَاتُ – ঘোড়া শ্যাম বর্ণের হওয়া, ٱلْإِشْهِيبَابُ – ঘোড়া সাদা বর্ণের হওয়া, ٱلْإِصْحِيرَارُ – তরাকারি শুকিয়ে যাওয়া, ٱلْإِسْمِيرَارُ – ধূসর রং হওয়া। | |||
تَصْرِيف | بحث | تَصْرِيف | بحث |
---|---|---|---|
إِدْهَامَّ | مَاضِى مَعْرُوف | فَهُوَ مُدْهَامٌ | إِسْم فَاعِل |
يَدْهَامُّ | مُضَارِع مَعْرُوف | ٱلْأَمْرُ مِنْهُ إِدْهَامَّ – إِدْهَامِّ – إِدْهَامِمْ |
أَمْر حَاضِر مَعْرُوف |
إِدْهِيمَامًا | مَصْدَر | وَٱلنَّهْىِ عَنْهُ لَاتَدْهَامَّ – لَاتَدْهَامِّ – لَاتَدْهَامِمْ |
نَهى حَاضِر مَعْرُوف |
ٱلْبَابُ السَّادِسُ
ষষ্ঠ বাব – إِفْعِيعَالٌ
ষষ্ঠ বাব إِفْعِيعَالٌ , মাসদারঃ ٱلْإِخْشِيشَانُ – খুব শক্ত হওয়া। জ্ঞাতব্যঃ এ বাবটিও لَازِم অকর্মক; ইহার مَجْهُول হয় না। ع কালিমাটি দু’বার ব্যবহার হওয়া এবং এ দু’য়ের মধ্যে একটি واو হওয়া এ বাবের লক্ষণ। এই বাবের কতিপয় মাসদার- ٱلْإِخْرِيرَاقُ – কাপড় ফেটে যাওয়া, ٱلْإِخْلِيلَاقُ – কাপড় পুরাতন হওয়া, ٱلْإِمْلِيلَاحُ – পানি লবনাক্ত হওয়া, ٱلْإِحْدِيدَابُ – কুজো হওয়া। | |||
تَصْرِيف | بحث | تَصْرِيف | بحث |
---|---|---|---|
إِخْشَوشَانَا | مَاضِى مَعْرُوف | فَهُوَ مُخْشَوْشِنٌ | إِسْم فَاعِل |
يَخْشَوْشِنُ | مُضَارِع مَعْرُوف | ٱلْأَمْرُ مِنْهُ إِحْشَوْشِنْ | أَمْر حَاضِر مَعْرُوف |
إِخْشِيشَانَ | مَصْدَر | وَٱلنَّهْىِ عَنْهُ لَاتَخْشَوْشِنْ | نَهى حَاضِر مَعْرُوف |
ٱلْبَابُ السَّابِعُ
সপ্তম বাব – إِفْعِوَّالٌ
সপ্তম বাব إِفْعِوَّالٌ , মাসদারঃ ٱلْإِجْلِوَّاذُ – উটের দৌড়ে চলা। জ্ঞাতব্যঃ এ বাবটিও لَازِم অকর্মক; ইহার مَجْهُول হয় না। কুরআন মাজিদে এ বাবটি কোথাও ব্যবহৃত হয়নি। ع কালিমার পর তাশদীদবিশিষ্ট واو হওয়া এ বাবের লক্ষণ। এই বাবের কতিপয় মাসদার- ٱلْإِخرِوَّاطُ – কাঠ চিরা, ٱلْإِعْلِوَّاطُ – উটের গলায় রশি বাঁধা। | |||
تَصْرِيف | بحث | تَصْرِيف | بحث |
---|---|---|---|
إِجْلَوَّذَ | مَاضِى مَعْرُوف | فَهُوَ مُجْلَوِّذٌ | إِسْم فَاعِل |
يَجْلَوِّذُ | مُضَارِع مَعْرُوف | ٱلْأَمْرُ مِنْهُ إِجْلَوِّذْ | أَمْر حَاضِر مَعْرُوف |
إِجْلِوَّاذًا | مَصْدَر | وَٱلنَّهْىِ عَنْهُ لَاتَجْلَوِّذْ | نَهى حَاضِر مَعْرُوف |
ٱلْبَابُ الثَّامِنُ
অষ্টম বাব – إِفَّاعُلٌ
অষ্টম বাব إِفَّاعُلٌ , মাসদারঃ ٱلْإِثَّاقُلُ – ভারি হওয়া বা ভারি করা।। জ্ঞাতব্যঃ এ বাবটিও لَازِم অকর্মক; ইহার مَجْهُول হয় না। ف কালিমা তাশদীদবিশিষ্ট এবং ع ও ل এর মাঝে ا হওয়া এ বাবের লক্ষণ। এই বাবের কতিপয় মাসদার- ٱلْإِدَّارْكُ – পৌঁছা বা পৌঁছান, ٱلْإِسَّاقُطُ – বৃক্ষ হতে ফল পতিত হওয়া। ٱلْإِشَّابُهُ – সাদৃশ্য হওয়া, ٱلْإِصَّالُحُ – পরস্পর সন্ধি করা। | |||
تَصْرِيف | بحث | تَصْرِيف | بحث |
---|---|---|---|
إِثَّاقَلَ | مَاضِى مَعْرُوف | فَهُوَ مُثَّاقِلٌ | إِسْم فَاعِل |
يَثَّاقِلُ | مُضَارِع مَعْرُوف | ٱلْأَمْرُ مِنْهُ إِثَّاقَلْ | أَمْر حَاضِر مَعْرُوف |
إِثَّاقُلًا | مَصْدَر | وَٱلنَّهْىِ عَنْهُ لَاتَثَّاقَلْ | نَهى حَاضِر مَعْرُوف |
ٱلْبَابُ التَّاسِعُ
নবম বাব – إِفَّعُّلٌ
নবম বাব إِفَّعُّلٌ , মাসদারঃ إِطَّهُّرٌ – পবিত্র হওয়া।। জ্ঞাতব্যঃ এ বাবটিও لَازِم অকর্মক; ইহার مَجْهُول হয় না। ع কালিমা এবং ل তাসদীদবিশিষ্ট হওয়া এ বাবের লক্ষণ। এই বাবের কতিপয় মাসদার- ٱلْإِزَّمُّلُ – মাথার উপর চাদর দেওয়া, ٱلْإِضَّرُّعُ – ক্রন্দন করা, ٱلْإِذَّكُّرُ – উপদেশ গ্রহণ করা, ٱلْإِجَّنُّبُ – দূর হওয়া। | |||
تَصْرِيف | بحث | تَصْرِيف | بحث |
---|---|---|---|
إِطَّهَّرَ | مَاضِى مَعْرُوف | فَهُوَ مُطَّهِّرٌ | إِسْم فَاعِل |
يَطَّهَّرُ | مُضَارِع مَعْرُوف | ٱلْأَمْرُ مِنْهُ إِطَّهَّرْ | أَمْر حَاضِر مَعْرُوف |
إِطَّهُّرًا | مَصْدَر | وَٱلنَّهْىِ عَنْهُ لَاتَطَّهَّرْ | نَهى حَاضِر مَعْرُوف |
Page 3
Elmus Sarf
Imran says:
তিন পেজের মধ্যে সম্পূর্ণ। অসাধারণ কাজ।
ZIAUR RAHMAN says:
আলহামদুলিল্লাহ, অসাধারণ কাজ
Md Shamsul Alam says:
আলহামদুলিল্লাহ, যাযাকাল্লাহু খায়র।